সংবাদ শিরোনাম :
হবিগঞ্জে বজ্রপাত আতংকে শ্রমিক সংকট, ধান তলিয়ে যাওয়ার আশংকা

হবিগঞ্জে বজ্রপাত আতংকে শ্রমিক সংকট, ধান তলিয়ে যাওয়ার আশংকা

হবিগঞ্জে বজ্রপাত আতংকে শ্রমিক সংকট, ধান তলিয়ে যাওয়ার আশংকা
হবিগঞ্জে বজ্রপাত আতংকে শ্রমিক সংকট, ধান তলিয়ে যাওয়ার আশংকা

বাহুবল প্রতিনিধি: হবিগঞ্জের বাহুবলে বোরো ফসলের বাম্পার ফলন হলেও ভারী বৃষ্টিপাত ও বজ্রপাত আতংকে শ্রমিক সংকটের কারণে ধান কাটায় দেখা দিয়েছে স্থবিরতা। যেকোনো সময় বানের পানিতে ফসল তলিয়ে যাওয়ার আশংকা করছেন কৃষকরা। এখনোও উপজেলার বিভিন্ন হাওরজুড়ে সোনালী ধানের মৌ-মৌ গন্ধে মুখরিত হয়ে আছে। শ্রমিক সংকটে সেই ধান ঘরে তুলতে পারছেন না কৃষকরা। পানি উন্নয়ন বোর্ড কর্তৃক হাওড়গুলোর কোন রকম পরিকল্পনা না থাকার কারণে কয়েকদিনের বৃষ্টির পানি ধানী জমিতে পানির পরিমান দিনদিন বৃদ্ধি পাচ্ছে। বৃষ্টির সাথে থেমে থেমে কাল বৈশাখী ঝড়ও হচ্ছে আর সেই সাথে বজ্রপাতেরও ঘটনা ঘটছে। প্রতিদিনই জেলার কোন না কোন জায়গায় বজ্রপাতে ধান কাটা শ্রমিকের হতাহতের খবর শোনা যাচ্ছে। আর এর ফলে শ্রমিকদের মধ্যে দেখা দিয়েছে আতংক। এই প্রতিকুল আবহাওয়ায় কৃষকরা শ্রমিকদের বেশি টাকা দিয়েও ধান কাটাতে পারছেন না। এ নিয়ে হতাশায় দিন কাটাচ্ছেন হাওর অ লের কৃষকরা। এখন বৈশাখ মাসের ২২ দিন পেরিয়ে গেলেও আগাম জাতের ধান ব্রি-২৮ এখনও পুরোপুরি কাটা শেষ হয়নি। কৃষকদের দাবি এখনও ৫০ শতাংশের বেশি ধান মাঠে রয়ে গেছে।

উপজেলা কৃষি অফিস থেকে জানা যায়, এবছর উপজেলায় মোট প্রায় ৮ হাজার একর জমিতে বোরো চাষ হয়েছে। এর মধ্যে প্রায় ৫ হাজার একর পরিমাণ হাওড় এলাকায় ও বাকি প্রায় ৩ হাজার একর পরিমাণ সমতল এলাকায়। কৃষি অফিসের দাবি হাওড় এলাকার ইতিমধ্যে ৯০ ভাগ জমির ধান কাটা সম্পন্ন হয়েছে।

ইউনিয়নের রুয়াইল হাওড় এলাকার কৃষক শ্রীকান্ত বাবু বলেন, যে হারে বৃষ্টি আর বজ্রপাত হচ্ছে সেই হিসেবে শিলা বৃষ্টি পড়ে তাহলে আর এই সোনালী ফসল ঘরে নেওয়া যাবেনা। খারাপ আবহাওয়ার কারণে দুই মন ধান দিয়েও একজন শ্রমিক পাওয়া যাচ্ছেনা। একাএকা হাওড় থেকে এই ধান কেটে বাড়িতে আনা সম্ভবনা। যে হারে মাঠে পানি বাড়ছে আরো দু-একদিন এরকম বৃষ্টি হয় তাহলে আর শ্রমিকও খোঁজতে হবেনা।

হীরামন সরকার নামের এক কৃষক জানান, আমার ৬ একর জমির মধ্যে সাড়ে ৩ একর জায়গা পরিমান ধান কাটা হয়েছে। বাকি জমির ধান শ্রমিকের অভাবে কাটতে পারছিনা। বজ্রপাতের কারণে শ্রমিকরা মাঠে যেতে চায় না। ধানগুলি পাকতে দেরি হওয়ায় আমি পড়েছি চরম বিপদে। সামান্য পরিমান জমির ধান কেটে ঘরে তুলেছি। গত শুক্রবারে এক শ্রমিক বজ্রপাতে মারা যাওয়ার কারণে বাহিরের অনেক শ্রমিকরাই ধান কাটা বাদ দিয়ে তাদের নিজ এলাকায় চলে গেছে। তিনি হতাশ হয়ে বলেন আবহাওয়ার যে অবস্থা জানিনা বাকি ধানগুলো ঘরে তুলতে পারবো কি না।

বাহুবল উপজেলার উপ-সহকারি উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মো. সেলিম আহমেদ শনিবার হাওড়গুলো পরিদর্শন করে এ প্রতিনিধিকে জানান, মাঠের পাকা ধান কাটার উপযুক্ত সময় পার হয়ে যাচ্ছে। হাওড় এলাকার বর্তমানে প্রধান সমস্যা হলো শ্রমিক সংকট। নিচু জমিগুলোতে পানি আসলেও ধান কাটা ইতিমধ্যে শেষ হয়ে গেছে। দুই-চারদিন বৃষ্টি না হলে সব ধান কাটা শেষ হয়ে যাবে আশা করছি। এখানকার হাওড়গুলোতে পানি উন্নয়ন বোর্ডের কোন রকম পরিকল্পনা না থাকার কারণে কৃষকদের বিভিন্ন সমস্যার সম্মুখিন হতে হচ্ছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com